ইউনিক আইডি ফরম

চাকরির খবর পেতে যুক্ত হোন আমাদের সাথে ক্লিক করুন নিচের বাটনে-

সরকার সম্প্রতি দেশের সকল শিক্ষার্থীদের একই ডাটাবেজে অন্তর্ভূক্ত করে ইউনিক আইডি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এর মাধ্যমে সকল শ্রেণির শিক্ষার্থীদের একটি আইডি নম্বর প্রদান করে একটি সফটওয়্যার প্রস্তুত করা হবে এবং পরর্তীদের বিভিন্ন স্তরে এই আইডি থেকেই কার্যক্রম পরিচালনা করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম ও পূরণের নিয়মাবলি দেওয়া হল।

সরকারের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো BANBEIS ইতোমত্যে এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (IEIMS) প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্যক্রম শুরু করেছে।সরকার সম্প্রতি দেশের সকল শিক্ষার্থীদের একই ডাটাবেজে অন্তর্ভূক্ত করে ইউনিক আইডি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এর মাধ্যমে সকল শ্রেণির শিক্ষার্থীদের একটি আইডি নম্বর প্রদান করে একটি সফটওয়্যার প্রস্তুত করা হবে এবং পরর্তীদের বিভিন্ন স্তরে এই আইডি থেকেই কার্যক্রম পরিচালনা করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম ও পূরণের নিয়মাবলি দেওয়া হল।

সরকারের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো BANBEIS ইতোমত্যে এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (IEIMS) প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্যক্রম শুরু করেছে।
শিক্ষার্থীরা প্রদানকৃত ইউনিক আইডি ফরমটি অভিভাবক ও শিক্ষকদের সহায়তা প্রয়োজনীয় তথ্য পূরণ নির্ধারিত সময়ে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নিকট জমা দিবে।

বিনোদপুর মিডিয়া ডট কম এর পাঠকদের জন্য এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (IEIMS) প্রকল্প শিক্ষার্থী তথ্যছক Student Unique ID ফরমটি দেওয়া হল।

সেই সাথে শিক্ষার্থীরা কিভাবে এই তথ্যগুলো পূরণ করবে সেই সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ নির্দেশনা দেওয়ার চেষ্টা করা হয়েছে। এখান থেকে শিক্ষার্থী তথ্যছক Student Unique ID ফরমটি ডাউনলোড করে নিয়ে নির্ধারিত নিয়ম অনুসরণ করে পূরণ সাপেক্ষ্যে জমা দিতে হবে।

ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য ব্যানবেইজ শিক্ষার্থী ইউনিক আইডি ফরম সংগ্রহ ও পূরণ সংক্রান্ত কার্যাবলী বর্ণণা করা হল।


নিয়োগ দেখুন- সাধারণ আনসারে নিয়োগ
বাংলাদেশ কেমিকেল ইন্ড্রাট্রিজ এ কর্মকর্তা নিয়োগের নিয়োগ বিজ্ঞপ্তি
২১৮১টি পদে কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ

ধাপ-০১: শিক্ষার্থী তথ্যছক Student Unique ID ফরম সংগ্রহ;
শিক্ষার্থী তথ্যছক পূরণ, ডেটা এন্ট্রি এবং UID নম্বর প্রদান সংক্রান্ত কর্মপরিকল্পনা অনুযায়ী মুদ্রিত তথ্যছক উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা অফিসে প্রেরণ করা হবে মার্চ ২০২১ এর ২য় ও ৩য় সপ্তাহে।

উপজেলা শিক্ষা অফিস মার্চ ২০২১ এর ৩য় ও ৪র্থ সপ্তাহে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিকট শিক্ষার্থী তথ্যছক বিতরণ করবেন এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো শ্রেণিশিক্ষকের মাধ্যমে শ্রেণিভিত্তিক শিক্ষার্থীদের মাঝে তথ্যছক বিতরণ করবেন মার্চের শেষ সপ্তাহ থেকে এপ্রিলের ১ম সপ্তাহের মধ্যে।

কোনো কারণে ঐসকল ফরম না পেলে বা নষ্ট হয়ে গেলে বিনোদপুর মিডিয়া ডট কম-এ শিক্ষার্থী তথ্যছক Student Unique ID ফরমটি পাওয়া যাবে। এখান থেকে ডাউনলোড করেও তা ব্যবহার করা যাবে।

ধাপ-০২: ছাত্র/ছাত্রীদের ইউনিক আইডি ফরম পূরণ;
প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত বা অনলাইন থেকে ডাউনলোডকৃত শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম যথাযথ নিয়ম অনুসরণ করে শিক্ষক ও অভিভাবকদের সহায়তায় পূরণ করতে হবে।

ফরম পূরণ করার সময় অবশ্যই শিক্ষার্থীদের পিতা/মাতা জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষার্থীর অনলাইন জন্ম নিবন্ধন সনদ অনুসরণ করে তথ্যাদি পূরণ করা লাগবে।

পূরণকৃত তথ্য ফরমের সাথে শিক্ষার্থীদের নিন্মোক্ত ডকুমেন্ট সংযুক্ত করে দিতে হবে-

শিক্ষার্থীদের ইউনিক আইডি তথ্য ফরম পূরনে যে সকল ডকুমেন্টস লাগবে:

ইউনিক আইডি ফরম
  1. শিক্ষার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। [ ছবি সদ্য তোলা অর্থাৎ ৩/৪ মাসের মধ্যে তোলা এমন ছবি, সাদা ব্যাকগ্রাউন্ডে রঙ্গিন ছবি, দুই কান, দুই চোখ দেখা যেতে হবে, চশমা ব্যবহার না করা উত্তম। ছবির পিছনে শিক্ষার্থীর পূর্ণ নাম লিখতে হবে, প্রয়োজনে ছবির সফট কপি সংগ্রহ করে রাখতে হবে]
  2. শিক্ষার্থীর জন্মসনদের অনলাইন কপি।
  3. শিক্ষার্থীর পূর্ববর্তী পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড (৫ম, ৮ম ইত্যাদি)। (যদি থাকে)
  4. পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের (NID/Smart Card) ফটোকপি। [জাতীয় পরিচয়পত্র না থাকলে জরুরী ভিত্তিতে সংগ্রহ করতে হবে]
  5. পিতা ও মাতার জন্মনিবন্ধন সনদের অনলাইন কপি (যদি থাকে)।
  6. পিতা ও মাতা মৃত হলে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের (NID/Smart Card) ফটোকপি। অভিভাবকের জন্মনিবন্ধন সনদের অনলাইন কপি।
  7. পিতা/মাতা মৃত হলে মৃত্যু সাল, সম্ভব হলে মৃত্যু সনদের ফটোকপি।
  8. (ফরমের খ অংশ, ৪ নং) শিক্ষার্থী বর্তমানে যে শ্রেণিতে অধ্যয়নরত তার পূর্ববর্তী শ্রেণি সমূহের সংশ্লিষ্ট তথ্যাদি যেমন-শ্রেণি, রোল, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, EIIN, বোর্ডের নাম (প্রযোজ্য ক্ষেত্রে), অধ্যয়নের বছর, অর্জিত ফলাফল ৫ম শ্রেণি হতে পূরণ করতে হবে। উদাহরণঃ বর্তমানে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্ষেত্রে ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণির বার্ষিক ফলাফল সংক্রান্ত তথ্য প্রয়োজন হবে।
  9. কো-কারিকুলার কার্যক্রমে (সাহিত্য/ক্রীড়া ইত্যাদি) কোন পুরস্কার/অর্জন থাকলে তার প্রমাণপত্র।
  10. প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিবন্ধী কার্ডের ফটোকপি।
  11. রক্তের গ্রুপ সংক্রান্ত সনদের ফটোকপি।
  12. মুক্তিযোদ্ধা প্রজম্ম হলে তার সনদের ফটোকপি।

ফরম পূরণের প্রয়োজনীয় সতর্কতা:
শিক্ষার্থীরা তাদের ইউনিক আইডি সংগ্রহের জন্য অবশ্যই সতর্কতা অবলম্বন করে ফরমটি পূরণ করতে হবে। সেগুলো নিচে আলোচনা করা হল-

১. শিক্ষার্থীদের মৌলিক তথ্য প্রদান: শিক্ষার্থীরা তাদের ইউনিক আইডি ফরমে তাদের মৌলিক তথ্যাদি যেমন- নাম ও জন্ম তারিখ অবশ্যই তাদের অনলাইন জন্ম নিবন্ধন অনুসরণ করে প্রদান করতে হবে।

কারও যদি অনলাইন জন্ম নিবন্ধন না থাকে তাহলে অবশ্যই রেজিষ্টারের কার্যালয় থেকে দ্রুততম সময়ের মধ্যে জন্মনিবন্ধন সনদ সংশোধন করে নিতে হবে। যা অনলাইন জন্ম নিবন্ধন পোর্টালে থাকবে।

২. পিতা ও মাতার তথ্য প্রদান: শিক্ষার্থীদের পিতা ও মাতার তথ্য অবশ্যই পিতা ও মাতার জাতীয়পরিচয়পত্র অনুসরণ করে লিপিবদ্ধ করতে হবে। যদি কারও তথ্য পিতা মাতার আইডি কার্ডের সাথে না মেলে তাহলে তা সংশ্লিষ্ট কার্যালয় থেকে সংশোধন করে নিতে হবে।

৩. শিক্ষা ও অন্যান্য তথ্যাদি: যথাযথ সতর্কতা অনুসরণ করে শিক্ষার্থীরা তাদের পূর্বর্বতী ও বর্তমান শিক্ষাগত তথ্য প্রদান করবেন। শ্রেণি শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান তা দেখে সত্যায়ন করবেন।

ইউনিক আইডির PDF ফরম

আরো দেখুন- সাপ্তাহিক  চাকরির পত্রিকা
এছাড়াও কোম্পানির চাকরি খুজতে ক্লিক করুন
সব মিলিয়ে দেশ সেরা কলরেট টেলিটক ব্যবহার করুন দেশের টাকা দেশে রাখুন
কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ী বিশেষ প্যাকেজ Teletalk Bornomala
সম্পর্কে জানতে ক্লিক করুন

11 COMMENTS

  1. আচ্চা অাপনা বলতেছেন জন্মসনদ এ সমস‍্যা থাকলে তা শোংধন করে নিতে কী ভাবে সরকারতো সুশোধন প্রক্রিয়া বন্ধ করে রেখেছে তো এখন কী হবে যাদের জন্মসনদ এ ভুল আছে???

  2. পিতার এনআইডি কার্ডের তথ্য দিতে পারছি না । কি করা যায়?

  3. পিতা-মাতার NID কার্ড সংশোধন করা তো অনেক সময় সাপেক্ষ।সেক্ষেত্রে কি করব?

  4. আমার মা বাবার জন্ম সনদ আর জাতীয় পরিচয় পত্রে নাম জন্ম তারিখ মিল নাই,,
    এখন আমি কোনটা অনুসরণ করবো,
    জন্ম সনদ নাকি জাতীয়পরিচয় পত্র ?

    • বহুল ব্যবহারিত ডকুমেন্ট ব্যবহার করতে পারেন যেহেতু ভোটার কার্ড বহুল ব্যবহৃত সেহেতু ওটার করাই উত্তম, আর জন্ম সনদ তো বাধ্যতামূলক না।

  5. এটা করতে কি স্কুল কতৃপক্ষকে টাকা দিতে হবে?

    • কোন টাকা নেওয়ার কথা বোর্ড বলেনি, কিন্তু কোন কোন স্কুল প্রতিষ্ঠান টাকা দবি করছে। বিষয়টা দুঃখ জনক

  6. স্যার। যারা অনার্স এ পরেন। এবং জাতীয় পরিচয়পএ আছ। তাদেরকে কি ইউনিকআইডিদেওয়াহবেদয়াকরেযদিএকটুবলতেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here