https://www.joinnavy.mil.bd/

বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচ এ চাকুরির সুযোগ বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০২০ অফিসার ক্যাডেট ব্যাচে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ নৌবাহিনীতে ২০২০ অফিসার ক্যাডেট ব্যাচে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী-পুরুষ উভয়েই। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদনের প্রক্রিয়া। অফিসার ক্যাডেট পদের জন্য আবেদন করা যাবে আগামী ১৭ সেপ্টেম্বর ২০২০ তারিখ পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা: ২০২০ অফিসার ক্যাডেট ব্যাচে আবেদনের জন্য আবেদনকারীদের বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় দুটিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ গ্রেড’ ও দুটি বিষয়ে ‘বি গ্রেড’ থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি গ্রেড’ অবশ্যই থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত—এই দুটি বিষয় থাকা বাধ্যতামূলক।

শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ কমপক্ষে ৪.০ থাকতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচএসসি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
আবেদনের জন্য আগামী ০১ জানুয়ারী ২০২১ তারিখে আবেদনকারীদের বয়স হতে হবে ১৬.৫ বছর থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। আবেদনের জন্য নারী-পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদন প্রক্রিয়া
নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদন অনলাইনের মাধ্যমে আবেদন ফরম পূরণ করে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীদের ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের ডান দিকে APPLY NOW বাটনে ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করে যথাযথভাবে আবেদন ফরম পূরণ করতে হবে। যথাযথভাবে আবেদন ফরম পূরণ শেষে আবেদনকারীদের অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা (চার্জ ব্যতীত) প্রদান করতে হবে।
অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সঙ্গে সঙ্গে প্রার্থীদের প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ ফরম কমিশন-১ এ ও পার্সোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীকালে সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে

আরো দেখুন- সাপ্তাহিক  চাকরির পত্রিকা

সব মিলিয়ে দেশ সেরা কলরেট টেলিটক ব্যবহার করুন দেশের টাকা দেশে রাখুন
কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ী বিশেষ প্যাকেজ Teletalk Bornomala
সম্পর্কে জানতে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here