dakjibonbima.gov.bd
dakjibonbima.gov.bd

dakjibonbima-gov-bd

বিমা ও সঞ্চয় ‘ডাক জীবন বীমা’ একাউন্ট চালু করতে যোগাযোগ করুন-
মোঃ জহুরুল ইসলাম (পোষ্ট মাস্টার) বিনোদপুর পোষ্ট অফিস
মোবাইল নাম্বারঃ +8801518-417342, +8801740-514232
facebook লাইক পেইজে যোগাযোগ করতে পারেন

সর্বোচ্চ রাষ্ট্রীয় নিরাপত্তা

ডাক জীবন বীমার গ্রাহকদের সর্বোচ্চ রাষ্ট্রীয় নিশ্চয়তা দেওয়া হয়। দলিল চুক্তিতে রাষ্ট্রপতির সই থাকে। আর এ বিমার প্রধান আকর্ষণ হলো নিম্নহারের প্রিমিয়াম ও উচ্চহারের বোনাস। সব প্রতিষ্ঠানের যেমন উদ্দেশ্য থাকে পলিসি বিক্রি করে মুনাফা অর্জন করা, এ ক্ষেত্রে সরকার তা করে না। মুনাফার সবটুকুই বোনাস হিসেবে পলিসি গ্রাহকদের দিয়ে দেওয়া হয়। ডাক জীবন বীমার প্রিমিয়ামের পরিমাণও কম। যদিও এর পরিমাণ নির্ভর করে বিমাকারীর বয়স ও পলিসির মেয়াদের ওপর। 

dakjibonbima-gov-bd

গ্রাহকদের আরও সুবিধা

দেশের সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি, সামরিক অর্থাৎ যেকোনো নাগরিক যেকোনো ডাকঘরে গিয়ে ডাক জীবন বীমা পলিসির আওতায় আসতে পারেন। পলিসির কোনো ঊর্ধ্বসীমা নেই, অর্থাৎ যেকোনো অঙ্কের পলিসি করা যায়। এর তহবিলের সব অর্থ সরকার আপন জিম্মায় রাখে। আজীবন বিমার ক্ষেত্রে মেয়াদ শেষে বছরে বোনাস পাওয়া যায় প্রতি লাখে ৪ হাজার ২০০ টাকা। আর মেয়াদি বিমার ক্ষেত্রে বছরে প্রতি লাখে পাওয়া যায় ৩ হাজার ৩০০ টাকা বোনাস। এ বোনাস কর রেয়াত রয়েছে। 

dakjibonbima.gov.bd

dakjibonbima-gov-bd

কত ধরনের বিমা

ডাক জীবন বীমা পলিসি রয়েছে ছয় ধরনের। আজীবন বিমা, মেয়াদি বিমা, শিক্ষা বিমা, বিবাহ বিমা, যৌথ বিমা ও প্রতিরক্ষা বিমা। পলিসি শুরু হওয়ার দুই বছর পার হওয়ার পর মোট জমা টাকার ৮০ শতাংশ পর্যন্ত ঋণও নেওয়া যায়। প্রিমিয়াম জমা দেওয়া যায় যেকোনো ডাকঘরে গিয়ে। আবার মেয়াদ শেষে যেকোনো ডাকঘর থেকেই টাকা তোলা যায়। এমনকি চাকরিজীবীদের বেতন থেকে কর্তনের মাধ্যমেও প্রিমিয়াম পরিশোধ করা যায়। অগ্রিম প্রিমিয়াম দিলে কিছু সুবিধাও পান গ্রাহকেরা। আবার কোনো কারণে বিমা পলিসি বাতিল হয়ে গেলে তা পুনরুজ্জীবিত করার সুযোগও রয়েছে। 

dakjibonbima-gov-bd

সুবিধাজনক কিস্তি 

ডাক জীবন বীমার কিস্তি জমা দেওয়া যায় মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক ও বার্ষিক ভিত্তিতে। নগদে যেমন দেওয়া যায়, মাসিক বেতন থেকে দেওয়ার সুযোগ রয়েছে। বিমাকারীর বয়স ও পলিসির মেয়াদ ভেদে কিস্তির হার ভিন্ন ভিন্ন হয়। যেমন আজীবন বিমার ক্ষেত্রে ১৯ থেকে ৫৫ বছর বয়সের গ্রাহকেরা বিমা পলিসি গ্রহণ করতে পারবেন। আর বিমার পূর্ণতা পাবে ৫০, ৫৫, ৬০ ও ৭০ বছর মেয়াদে। মেয়াদ শেষে গ্রাহক বা বিমাকারীর মৃত্যুর পর নমিনি বা উত্তরাধিকারী টাকা পাবেন। 

১৯ বছর বয়সের একজন গ্রাহক ৫০ বছরের জন্যও পলিসি করতে পারেন। ৫, ১০, ১৫, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪০ বছর মেয়াদে পলিসির পূর্ণতা হবে। সে ক্ষেত্রে মাসে প্রতি হাজারের বিপরীতে মাত্র ২ টাকা ১০ পয়সা হারে প্রিমিয়াম দিতে হবে। 

এক নজরে দেখে নিন সাপ্তাহে যা থাকছে।
১। ৩২ হাজার ৫৭৭ জন নিয়োগ দেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
২। তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিষ্ট্রিবিউশন নিয়োগ বিজ্ঞপ্তি
৩। ৩৬৮ পদে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড (npcbl) এ নিয়োগ
৪। ৪ হাজার ৩২ জন নতুন নিয়োগ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে
৫। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি
৬। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এ চাকরির খবর (নুতন নিয়োগ)
৭। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
৮। বাংলাদেশ নৌবাহিনীতে বেসামরিক কর্মচারী নিয়োগ
৯। ব্র্যাক NGO তে নিয়োগ
১০। আরো দেখুন- সাপ্তাহিক  চাকরির পত্রিকা

ঘরে বসেই তথ্য

বর্তমানে ডিজিটাল পদ্ধতিতে ডাক জীবন বীমার সেবা পরিচালিত হচ্ছে। প্রস্তাবপত্র পূরণ করে দেশের যেকোনো ডাকঘরে প্রথম কিস্তির টাকা দিলেই সঙ্গে সঙ্গে গ্রাহকের মুঠোফোন নম্বরে খুদে বার্তা (এসএমএস) চলে আসে। বিমাকারী জমা দেওয়া টাকার পরিমাণ ঘরে বসেই জানতে পারেন। আর বিমা পলিসির নম্বর ও জন্মতারিখ দিয়ে নির্দিষ্ট জায়গায় ক্লিক করলেই জানা যায় সব তথ্য। কোনো অভিযোগ থাকলে ই-বার্তা পাঠালে ফিরতি ই-মেইল বার্তায় জবাব দেওয়ার ব্যবস্থাও করে রেখেছে ডাক বিভাগ। দেড় লাখের মতো ডাক জীবন বীমার পলিসি গ্রাহক রয়েছেন বলে ডাক অধিদপ্তর সূত্রে জানা গেছে।

কপিরাইট কিছু অংশ- জাতীয় পত্রিকা প্রথম আলো
ডাক জীবন বীমার সার্ভার লিংক পেতে ক্লিক করুন

আরো দেখুন- সাপ্তাহিক  চাকরির পত্রিকা
এছাড়াও সরকারি চাকরি খুজতে ক্লিক করুন
সব মিলিয়ে দেশ সেরা কলরেট টেলিটক ব্যবহার করুন দেশের টাকা দেশে রাখুন
কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ী বিশেষ প্যাকেজ Teletalk Bornomala
সম্পর্কে জানতে ক্লিক করুন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here